বিজ্ঞান

সৌর ব্যতিচার কি

সুপ্রিয় পাঠক বৃন্দ,, “”আসসালামু আলাইকুম “”আমাদের ওয়েবসাইটের শিক্ষা রিলেটেড সৌর ব্যতিচার অর্থাৎ সূর্য রিলেটেড পর্যায়ক্রমিক ব্যতিচার সম্পর্কিত উক্ত পোস্টে  আপনাদেরকে স্বাগতম। উক্ত পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে সৌরভ ব্যতিচার সম্পর্কিত বিভিন্ন তথ্য আলোচনা করার মাধ্যমে জানাচ্ছি। 

পদার্থবিজ্ঞানের প্রাচীন ও অন্যতম শাখায় সৌর ব্যাতিচার অর্থাৎ ব্যতিচার নিয়ে আলোচনা করা হয়। সাধারণত সূর্যকে কেন্দ্র করে বিভিন্ন ঘটনা এবং ক্রমান্বয়ে সূর্যক্রান্তির যে ব্যতিচার ঘটে থাকে তা হল সৌর ব্যতিচার।  এজন্য ব্যতিচার সম্পর্কিত বিভিন্ন তথ্য জানার ক্ষেত্রে শিক্ষার্থীদের সৌরভ গতি যার সম্পর্কে জানার প্রয়োজনীয়তা ও উল্লেখযোগ্য। 

সৌর ব্যতিচার কি

সাধারণত পদার্থবিজ্ঞানে ব্যতিচার শব্দটি তরঙ্গের উপরে পতনের ফলে যে বিস্তার তরঙ্গ সৃষ্টি তার পর্যায়ক্রমিক হ্রাস বৃদ্ধির ঘটনাকে বোঝায়। 

দুইটি তরঙ্গের মধ্যে যদি একটি আন্ত ক্রিয়া সম্পূর্ণ যেখানে তরঙ্গদয় নির্দিষ্ট সুসংগত উৎস থেকে নির্গত থাকে। তাহলে উক্ত ঘটনা সাধারণত সম্ভব হয় তরঙ্গ দুটির উৎস একই হয়ে থাকা কিংবা তাদের কম্পাঙ্ক প্রায় কাছাকাছি এমন মানের  হয়। 

যেকোনো ধরনের তরঙ্গের ক্ষেত্রে গড়তে পারে।যেমন : পানির উপরে তলে তরঙ্গ, তারে তরঙ্গ, ব্যাপার তরঙ্গ, শব্দ, আলো ইত্যাদি। এজন্য সৌর ব্যতিচারের ক্ষেত্রে সাধারণত টেলিভিশন চ্যানেলগুলো সম্প্রচার বিঘ্নিত হয়ে থাকে। 

স্যাটেলাইটের যে সকল সংকেত রয়েছে সেগুলো বিঘ্ন হওয়ার ঘটনা ঘটে তাকে সৌর ব্যাতিচার বলা হয়। সাধারণত সৌর বিদ্যাচারে স্যাটেলাইট এবং আর্থ স্টেশন সমূহ সরাসরি সূর্যের সাথে একই লাইনে আসার মাধ্যমে সূর্যের বিকিরণ স্যাটেলাইটের সংকেত কে প্রভাবিত করে ফেলে। 

এজন্য মহাকাশযান এবং স্যাটেলাইট সমূহের প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সৌর ব্যতিচার প্রভাবিত হয়। এজন্য সূর্য থেকে আসা উচ্চ বেতন ক্ষমতা অর্থাৎ উচ্চশক্তির কণা সমূহ ওদের পরিমানে সংবেদনশীল হওয়ার কারণে মাইক্রোচিপস গুলোকে ধ্বংস করার মাধ্যমে সরাসরি প্রভাব ফেলে।

সৌর ব্যতিচার কি
সৌর ব্যতিচার কি

এছাড়াও সৌর বিদ্যুজারের ফলে বিভিন্ন ধরনের প্রভাব ঘটে থাকে। 

→ সৌর ব্যাতিচারের ফলে টেলিভিশনের সম্প্রচারে বাধা দেয়। 

→ রেডিও ব্ল্যাক আউট করার ক্ষেত্রে সৌর ব্যাতিচারের প্রভাব রয়েছে। 

→ সৌর ব্যাতিচার এর প্রভাবে ইন্টারনেটের ডাউন টাইম ঘটে থাকে। 

→ সৌর ব্যাতিচারের ফলে GPS বিঘ্ন ঘটে থাকে।

উক্ত পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে সৌর  ব্যতিচার সম্পর্কিত বিভিন্ন তথ্য আলোচনা করার মাধ্যমে জানিয়েছি। 

আশা করি,,  আমাদের পোস্টে পড়ার মাধ্যমে সৌর ব্যতিচার সম্পর্কিত যে সকল তথ্য আপনারা জানতে চেয়েছেন তা যথাযথভাবে জানার মাধ্যমে উপকৃত হতে পারবেন। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button