শিক্ষা

প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকা কি? প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকা উপকরণ

সুপ্রিয় পাঠক বৃন্দ আমাদের ওয়েবসাইটের শিক্ষারিলেটেড  প্রাক প্রাথমিক শিক্ষা সহায়িকা নিয়ে আলোচিত উক্ত পোস্টে আপনাদেরকে স্বাগতম। 

আমাদের উক্ত পোস্টে  আমরা আপনাদেরকে প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকা কি এবং প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকার বিভিন্ন উপকরণ সম্পর্কে আলোচনার মাধ্যমে বিস্তারিত জানাচ্ছি। 

বিভিন্ন ধরনের প্রাথমিক শিক্ষকদের জন্য অন্যতম ও শিক্ষনীয় বই হল প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকা। সরকার কর্তৃক  প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য এ বইটি নির্ধারিত।  

শিক্ষকরা যখন প্রতিদিন শিক্ষার্থীদেরকে বিভিন্ন বিষয়ে শিক্ষা প্রদান করবে, তখন শিক্ষকরা বিভিন্ন জটিল বিষয়ের মুখোমুখি হবে,,

জটিন বিষয় গুলোকে সহজ করে দেয় এই শিক্ষা সহায়িকা বইটি। এজন্য প্রাক প্রাথমিক শিক্ষকদের জন্য বইটি খুব ই গুরুত্বপূর্ণ। 

প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকা কি

প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকা যা একটি বইয়ের নাম। প্রাক প্রাথমিক শিক্ষা সহায়িকা হলো এমন একটি বই,, যার মাধ্যমে কিভাবে শিক্ষা প্রদান করবে বিভিন্ন উপকরণের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করা হয়।  

উক্ত বইটি হলো পূর্ণাঙ্গ রূপে শিক্ষককে জ্ঞান-প্রদানের একটি বই। শিশুদেরকে শিক্ষা দেওয়ার ক্ষেত্রে বিভিন্ন ধরনের জটিলতার সম্মুখীন হলে সমাধান হল এই বই। 

প্রাক প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে শিশুদেরকে সুন্দর ও সুষ্ঠুভাবে শিক্ষা গ্রহণ করানো ও বিশ্লেষণ করার ক্ষেত্রে এই বইটি একটি গুরুত্বপূর্ণ বই। 

এছাড়াও উক্ত বইটি প্রাক প্রাথমিক শিক্ষায় শিশুকে শিক্ষা প্রদান করার পাশাপাশি যে সকল শিক্ষা সহায়িকা কিংবা সেটা  পঞ্চম শ্রেণি পর্যন্ত বিভিন্ন শিক্ষার সহজ ও জটিলতার সমাধান গুলো উল্লেখ করা থাকে। 

ফলে উক্ত বইটি সাধারণত শিশুদের জ্ঞান অর্জন করার পাশাপাশি শিক্ষা ক্ষেত্রে প্রাথমিক ও অন্যান্য ক্ষেত্রে উত্তীর্ণ হওয়ার জন্য উল্লেখযোগ্য বিষয়গুলো বিদ্যমান থাকে।

প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকা কি
প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকা কি

প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকা উপকরণ

প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকার বিভিন্ন উপকরণ রয়েছে। উপকরণগুলো ব্যবহারের মাধ্যমে শিক্ষকরা শিশুদেরকে বিভিন্ন জ্ঞান প্রদান করে থাকে। এজন্য প্রাক প্রাথমিক শিক্ষক সহকারী উপকরণ সম্পর্কে জানার প্রয়োজনীয়তা রয়েছে।  

যে সকল উপকরণ গুলো শিশুদেরকে খুব সহজে প্রাক প্রাথমিক শিক্ষা প্রদান করতে পারে সে গুড় হল প্রাক প্রাথমিক শিক্ষা প্রদান ও অন্যতম উপকরণ। 

প্রাক প্রাথমিক শিক্ষক সহায়িকার বিভিন্ন উপকরণ সমূহ নিম্নে তুলে ধরা হলো :-

➡ব্যঞ্জনবর্ণের চাট,,, স্বর বর্ণের চার্ট,,, আমার বই,,, শিক্ষক সহায়িকা।

➡গল্পের বই ( যেখানে দশটি মিলে একটি সেট),,, ফ্লাসকার্ড (যেখানে ৭০ কার্ডের একটি সেট),,, ফ্লিপচার্ট।

➡সম্পূরক শিখন সামগ্রী,,, এসো লিখতে শিখি পাঠ্য বই।

➡শারীরিক ব্যায়াম সামগ্রী,,, খেলা,,, গান,,, এবং ছড়া।

➡মূল্যায়ন সামগ্রী ও প্রতিদিনের হাজিরা খাতা।

➡বিদ্যালয়ের চারটি কোণে চারটি  কল্পনা করার তৈরি করা।

➡প্লাস্টিকের বা অ্যালুমিনিয়াম তৈরি রান্না করা বিভিন্ন সামগ্রী খেলার সামগ্রী।

➡ প্লাস্টিকের বা অ্যালুমিনিয়াম তৈরি করা বিভিন্ন  খাবার পরিবেশন করা সামগ্রী।

➡কাগজ, মাটি, কাঠের তৈরি খেলনা আসবাবপত্র।

➡প্লাস্টিকের  বা মাটির তৈরি ইলেকট্রনিক্স সামগ্রী,,,

যেমন:- মোবাইল ফোন।

➡টেনিস বল,, কাপড়ের তৈরি পুতুল ইত্যাদি।

উল্লেখিত উপাদান গুলো বা উপকরণগুলো হলো প্রাথমিক শিক্ষা উপকরণ যেগুলো ব্যবহার করার মাধ্যমে খুব সহজে শিক্ষাবন শিক্ষার্থীকে বিভিন্ন ধরনের শিক্ষা দিতে পারে এবং জ্ঞান অর্জন করাতে পারবে। 

উক্ত  পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে প্রাক-প্রাথমিক  শিক্ষা সহায়িকা কি এবং প্রাক প্রাথমিক শিক্ষা সহায়িকার উপকরণ নিয়ে আলোচনা মাধ্যমে জানিয়েছি। 

আশা করি,, আমাদের পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা প্রাক প্রাথমিক শিক্ষা সহায়িকা এবং শিক্ষা সহায়িকা উপকরণ সম্পর্কে যথাযথভাবে জানতে পেরে উপকৃত হতে পেরেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button