শিক্ষাসাধারণ জ্ঞান

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার সঠিক নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক: এই পোস্টটির মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক? এ বিষয়ে আলোচনা করবো তাই সম্পুর্ণ পোস্টটি পড়তে থাকুন শেষ পর্যন্ত।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

আমাদের বাংলাদেশের পাসপোর্ট চলমান রয়েছে বেশ কয়েকটি।অনেকেই হয়তো বা নামের সঙ্গে পরিচিত বর্তমানে ডিজিটাল ই-পাসপোর্ট।

আপনি পাসপোর্ট চেক এটির মাধ্যমে করতে পারবেন। পাসপোর্ট অবস্থা চেক করা যাবে, তবে যদি আপনি নতুন আবেদন করে থাকেন সেক্ষেত্রে এটি ব্যবহার করে।

আর যদি কোন পাসপোর্ট আপনার পূর্বের থাকে এক্ষেত্রে সেটি কেমন ভাবে চেক করবেন। সেই বিষয়ে এখন আর্টিকেলে বিস্তারিত বলা হবে।

তাদের অবশ্যই একটি ফরম বা আবেদন পত্র রয়েছে, যারা পাসপোর্ট করেছেন। আমরা যদি পাসপোর্ট চেক করতে চাই পাসপোর্ট নাম্বার দিয়ে এক্ষেত্রে Enrollment ID অবশ্যই নাম্বার প্রয়োজন হবে।

যে জন্ম নিবন্ধন আপনার পাসপোর্ট আবেদন করার সময় অর্থাৎ (DD-MM-YYY) ব্যবহার করেছিলেন আমাদের প্রয়োজন হবে এই দুটি।আপনি অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করে তা হতে আপনার পাসপোর্টটি নানা ভাবে যাচাই করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে http://www.passport.gov.bd/ এসে APPLICATION STATUS বক্সে আপনার নিজের Enrollment ID ও DD-MM-YYY দিয়ে ক্যাপচারটি বসিয়ে Search অপশনে ক্লিক করলে স্ট্যাটাস দেখতে পারবেন আপনার পাসপোর্ট চেকের।

বিস্তারিত আরো তথ্য জানার চেষ্টা করি, আপনার ইন্টারনেট কানেকশন মোবাইল ফোন বা কম্পিউটারে অবশ্যই প্রয়োজন হবে।

পাসপোর্ট চেক করতে প্রবেশ করুন পাসপোর্ট নাম্বার দিয়ে অফিসিয়াল ওয়েবসাইটে।APPLICATION STATUS এবং সেখানে দিতে পারবেন এ নামের একটি অপশন রয়েছে পেজটি চালু করবেন সেখানে ক্লিক করে।

কোথায় পাবো Enrollment ID! এই id পেয়ে যাবেন পাসপোর্ট ডেলিভারি স্লিপ ফরমের উপরের কর্নারে। আপনার পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে চান এটি অবশ্যই প্রয়োজন হবে যদি আপনি এই ওয়েবসাইট হতে ।

bangladesh পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

যেকোনো ধরনের পাসপোর্ট চেক করতে বাংলাদেশ থেকে আপনি পারবেন। মূলত যে সার্ভার গুলির নাম কয়েকটি সার্ভার রয়েছে তা উল্লেখ করে দিয়েছি। কিন্তু ভিন্ন রকম প্রতিটি সার্ভারের কাজ।

ই-পাসপোর্ট See also ফি কত টাকা ২০২৩। নতুন পাসপোর্ট করতে কত টাকা লাগে।

সকল ধরনের কাজ আপনি অনলাইনে করতে পারবেন যেমন পাসপোর্ট আবেদন। সার্ভারের আমি কয়েকটা লিংক দিচ্ছি যেখান থেকে পাসপোর্ট চেক করতে পারবেন আপনি চাইলে bangladesh পাসপোর্ট নাম্বার দিয়ে স্মার্ট ফোন ব্যাবহার করে ঘরে বসেই পারবেন।

Epassport WEB www.epassport.gov.bd

MRP WEB www.passport.gov.bd

BMET WEB www.bmet.gov.bd

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার সঠিক নিয়ম
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার সঠিক নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা

পাসপোর্ট নাম্বার দিয়ে আপনারা যারা ঠিকানা বের করার নিয়ম জানতে এসেছেন পাসপোর্ট নাম্বার (EE0140946) দিয়ে তাদের উদ্দেশ্য বলছি ঠিকানা বের করার কোনো নিয়ম অথবা কোনো উপায় নেই।

তবে, আপনার কাছে যদি (Enrolment ID) জন্ম তারিখ থাকে, MRP Passport এর এনরোলমেন্ট আইডি থাকে তাহলে খুব সহজে উক্ত ঠিকানা, ব্যাক্তির নাম আরো বিস্তারিত তথ্য ইত্যাদি বের করা যাবে।

মোবাইল বা কম্পিউটার এজন্য আপনার থেকে গুগল ক্রোম অথবা ব্রাউজার যেকোনো একটি ওপেন করুন। Passport application status লিখে এবার গুগলে সার্চ করুন।

এবার ক্লিক করুন Application Status এই অপশন। আপনাকে পাসপোর্ট নাম্বার দিয়ে উক্ত ব্যাক্তির ঠিকানা,ব্যাক্তির নাম বের করার ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে।

এই পোস্টটির মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। আপনি যদি এই পোস্টটির মাধ্যমে উপকৃত হন তাহলে অবশ্যই আপনার বন্ধুদের মধ্যে একটি শেয়ারের মাধ্যমে পাঠিয়ে দিন। ধন্যবাদ, সবাইকে পোষ্টটি মনোযোগ সহকারে পড়ার জন্যে।

কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করব?

পাসপোর্ট চেক করতে পারবেন, Captcha’ পূরণ করে ‘Check’ বাটনে ক্লিক করে।

পাসপোর্ট নম্বর দিয়ে আমি কি আমার ভিসার অবস্থা দেখতে পারি

আপনি যে দেশের ভিসা চেক করতে চান সেই দেশের নাম ও Visa Check লিখে গুগলে সার্চ করুন, পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য।

mrp পাসপোর্ট চেক

MRP 150100000628586 আবার পাঠাবেন ৬৯৬৯ তে।

nid নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট চেক করার জন্য এসএমএস এর মাধ্যমে মোবাইলের ম্যাসেজ অপশন থেকে MRP লিখে Enrollment ID লিখবেন।

এরপর, 6969 নাম্বারে সেন্ড করে দিবেন ম্যাসেজটি। উদাহরণ – ৬৯৬৯ নাম্বারে সেন্ড করবেন MRP 123456789 লিখে ম্যাসেজটি। তাহলে, আপনার পাসপোর্ট এর সকল তথ্য পেয়ে যাবেন ফিরতি ম্যাসেজে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button