গনিত

ঐকিক নিয়ম কাকে বলে? ঐকিক নিয়মের অংক করার সহজ নিয়ম

সুপ্রিয় পাঠক বৃন্দ, আমাদের ওয়েবসাইটের শিক্ষা রিলেটেড ঐকিক নিয়ম কাকে বলে এবং ঐকিক নিয়মে অংক করার সহজ নিয়ম সম্পর্কে আলোচিত উক্ত পোস্টে আপনাদেরকে স্বাগতম।  

উক্ত পোস্টের মাধ্যমে ঐকিক নিয়মে অংক করার সহজ নিয়ম এবং কাকে বলে ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন তথ্য আলোচনার মাধ্যমে আমরা আপনাদেরকে জানাচ্ছি। 

শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের অংক এমন কি গুন এবং ভাগ জনিত অংক গুলো সমন্বিতভাবে ঐকিক নিয়মে বিভিন্ন অংকের সমাধান করতে হয়। 

এক্ষেত্রে শিক্ষার্থীদের খুব সহজে এ সমাধান গুলো করার জন্য ঐকিক নিয়ম কাকে বলে এবং ঐকিক নিয়মে বিভিন্ন অংকের সমাধানের সহজ নিয়ম সম্পর্কে জানার প্রয়োজনীয়তা উল্লেখযোগ্য। 

ঐকিক নিয়ম কাকে বলে

ঐকিক নিয়ম বলতে একক শব্দ  থেকে  আসা একক গুলোকে বুঝায়। প্রথমে যেকোনো একটি দ্রব্যের দাম জেনে একজনে করতে পারে সেটি বের করার মাধ্যমে সমস্যাটির সমাধান এককভাবে তৈরি করা হয় বলে এ পদ্ধতিকে ঐকিক নিয়ম বলা হয়। 

অন্যভাবে বলা যায় কতগুলো জিনিস এর দাম প্রথমে একটির দাম ওজন বা পরিমাণ কত ওজন পরিমাণ ইত্যাদি একটি থেকে অনেক বা একাধিক পরিমাণ বের করার নিয়ম হলো ঐকিক নিয়ম। 

ঐকিক নিয়ম কাকে বলে
ঐকিক নিয়ম কাকে বলে

ঐকিক নিয়মের অংক করার সহজ নিয়ম

ঐকিক নিয়মে বিভিন্ন অংক করার সহজ নিয়মের জন্য সূত্রগুলো ব্যবহার করতে হয়। সরলীকরণ এবং সর্বদা ডান থেকে গণনা করার মাধ্যমে এবং বাম থেকে পরিচিত রাশিগুলোর মান লিখে সমাধান করা যায়।  

এজন্য প্রথমে আপনাকে প্রদত্ত একক থেকে ১ একক পরিমাণকে বামদিকে এবং এর মানকে ডান দিকে লিখে রাখতে হবে।অতঃপর প্রয়োজনীয় সকল সংখ্যককে একককে বাম দিকে লিখে এবং সমান (=) চিহ্ন ব্যবহার করার মাধ্যমে বামদিকের প্রয়োজনীয় সংখ্যাগুলোর এককের সাথে × 1একক,, এভাবে মানগুলোকে লিখতে হবে। 

উক্ত নিয়মটি প্রয়োগ করার মাধ্যমে ঐকিক নিয়মে খুব সহজে অংকের সমাধান করা সম্ভব। 

উদাহরণ১:- ১০ টি ডিমের দাম ৯০ টাকা হলে। ৫০ ডিমের দাম কত টাকা?

সমাধান:

১০ টি ডিমের দাম ৯০ টাকা

১  “   “   ৯০/১০”

৫০   “   “  ৯০*৫০/১০ 

এখানে, গুণ এবং ভাগ করার পর হয়  ৪৫০ টাকা

সুতরাং ৫০ টি ডিমের দাম হবে ৪৫০ টাকা।

উদাহরণ২ :- 

৫ টি কলার দাম ১৫  টাকা হলে। ২৫  কলার দাম কত টাকা?

সমাধান:

৫ টি কলার দাম  ১৫ টাকা

১  “   “   ১৫/৫”

২৫   “   “  ১৫*২৫/৫

এখানে, গুণ এবং ভাগ করার পর হয়  ৭৫ টাকা

সুতরাং ৫০ টি ডিমের দাম হবে ৭৫ টাকা।

উক্ত পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে ঐকিক নিয়মে বিভিন্ন অংক করার সহজ পদ্ধতি এবং ঐকিক নিয়ম সম্পর্কে বিভিন্ন তথ্য আলোচনার মাধ্যমে জানিয়েছি। 

আশা করি,, আমাদের পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা ঐকিক নিয়ম কাকে বলে এবং ঐচ্ছিক নিয়মে খুব সহজভাবে অংক করার পদ্ধতি সম্পর্কে জানার মাধ্যমে উপকৃত হতে পেরেছেন। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button