চিকিৎসাশিক্ষা

সাপে কামড়ালে প্রাথমিক চিকিৎসা

সাপে কামড়ালে: সাপে কামড়ানো সময়ে সান্ত্বনা দিতে এবং সাপ থেকে দূরে যাওয়ার জন্য অস্থির হয়ে থাকুন। সাপটি কোনো নকশা দিয়ে হেঁটে চলে আসলে আপনাকে ঠিকমতো দেখতে দিন এবং নিজেকে ভাল থাকতে বলুন।

Table of Contents

সাপে কামড়ানোরপ্রাথমিক চিকিৎসা

সাপে কামড়দিলে কিছু প্রাথমিক চিকিৎসা প্রদান করতে হয়।সাপে কামড়ানো হলে প্রাথমিক চিকিৎসা  জরুরি  প্রশ্ন হয়ে ওঠে।

নিম্নলিখিত কিছু প্রাথমিক চিকিৎসা পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে

1 শান্তি রক্ষা করুন: সাপে কামড়ানো সময়ে সান্ত্বনা দিতে এবং সাপ থেকে দূরে যাওয়ার জন্য অস্থির হয়ে থাকুন।

সাপটি কোনো নকশা দিয়ে হেঁটে চলে আসলে আপনাকে ঠিকমতো দেখতে দিন এবং নিজেকে ভাল থাকতে বলুন।

2.সরাসরি যোগাযোগ করুন: ত্বরান্বিতভাবে স্থানীয় নিরাপত্তা কর্মীদের যোগাযোগ করুন বা আপনার চিকিৎসা প্রদানকারীদের যোগাযোগ করুন।

তাদেরকে বলুন যে আপনি কামড়ানো সাপের সঙ্গে সম্পর্কে আছেন এবং তাদের বলুন যে কোনো অসুবিধার জন্য আপনি অবিলম্বে চিকিৎসা পেতে চান।

3.আরাম করুন: শরীরের অংশগুলি সাবধানের সহিত রাখুন যেখানে সাপ  কামড়া দিয়েছে।  

4.গাঁজা বন্ধ রাখুন: যদি সাপ আপনার কাছে কাটে অথবা কোনো অসুবিধা সৃষ্টি করে, তবে তা জমে পড়া বন্ধ করুন। ক্যালমাইন (বেল্ট) বা পরিবহনযন্ত্রের মাধ্যমে গাঁজা কাটা যেতে পারে।

5.গায়ের সামূহিক যত্ন নিন: যদি সাপ আপনার হাত বা কাকে কাটে, তবে কাটা স্থানটি মন্ত্রণালয়ের সাবেক স্থানীয় কর্মীদের কাছে নিয়ে যান।

তাদের কাছে আপনার সংক্রান্ত তথ্য দিন এবং যথাযথ চিকিৎসা পেতে কর্মীদের পরামর্শ নিন।

6.বিশ্রাম ও তাপমাত্রা সংযম রাখুন: যদি সাপ আপনাকে কাটে, তবে বিশ্রাম করুন এবং যত্ন করে ঠান্ডা পানি পান করুন। তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে বড়দিন এবং বরফের প্যাক ব্যবহার করুন যেখানে কাটা হয়েছে।

7.যাত্রা বন্ধ করুন: কোথায় যাওয়া অবস্থায় সাপে কামড় দিলে যাত্রা বন্ধ করুন।তারপর চিকিৎসা নি

আরো পড়ুন: প্রাথমিক চিকিৎসা কাকে বলে

সাপে কামড়ানোর

সাপে কামড়ালে

8.প্রথম প্রাথমিক প্রাথমিক চিকিৎসা প্রদান করুন: আপনি যদি সাপ কামড়ানো রোগীর পাশে থাকেন, তবে সাপের কাটা জায়গার উপর প্রাথমিক চিকিৎসা প্রদান করুন।

কেবলমাত্র আপনি যদি এটি সমর্থন করতে পারেন এবং আপনার নিজের জীবন ঝুঁকিতে পড়ে না তবে কাউকে এই পদক্ষেপগুলো নেওয়ার পরামর্শ দিতে পারেন।

9.নিরাপত্তা পর্যায়ে কর্মীদের সাহায্য চান: যদি সম্ভাব্যতঃ জীবন বাঁচানোর জন্য বা কাটা অঞ্চলে প্রতিবেশীদের কাছে যান না হয়, তবে অবশ্যই নিরাপত্তা পর্যায়ের কর্মীদের সাহায্য চান।

তাদের সাথে যোগাযোগ করুন এবং তাদের সাথে স্থানীয় পরিচিত হওয়ার চেষ্টা করুন।সাপে কামড়ালে করণীয়।সাপে কামড়ালে কি করা উচিত

সাপ একটি বিষাক্ত প্রাণী।সাপ মানুষকে কামড় দিলে মানুষের শরীরে বিষ ছড়িয়ে খুব খারাপ অবস্থা হতে পারে।

যদি আপনি সাপে কামড় দেখে থাকেন বা সাপ আপনাকে কামড়ে যাই, তাহলে নিম্নলিখিত কিছু করণীয় নিচে আলোচনা করা হলো:

আরো পড়ুন: এলার্জির প্রাথমিক চিকিৎসা গলায় চর্ম

প্রাথমিক চিকিৎসা

1.শান্তি বজায় রাখুন: সাপ আপনার দিকে আক্রান্ত হলে, সম্ভব হলে শান্তি বজায় রাখুন। সাপটির কাছে সমাধান হিসেবে দাঁড়াতে চেষ্টা করবেন না।

2.সাপ দূরে ফেলুন: আপনি যদি নিরাপত্তামূলক অবস্থায় থাকেন, তবে সাপটি দূরে ফেলার জন্য আপনি একটি বিশেষজ্ঞের সাহায্য নিতে পারেন। যদি সম্ভব হয়, সাপটি স্বতস্ফূর্ত ভাবে থেকে যাওয়ার জন্য আপনি নিজেই করতে পারেন না।

3.অবসর নিন: আপনি যদি নিরাপত্তামূলক অবস্থায় থাকেন, তবে সাপ দেখার পর আপনি অবসর নিন। সাপের কাছে থাকা সময় আপনি চেষ্টা করবেন না তার দিকে যাওয়ার। বরং সাপটি এখনই এলাকা থেকে দূরে চলে গেলেই আপনি অবসর নিতে পারবেন।

4.চিকিৎসা নিন: যদি সাপ আপনাকে কামড়ে একটি গুরুত্বপূর্ণ কাঠামো বা আঘাত দেয়, তবে আপনাকে তাত্পর্যপূর্ণ চিকিৎসা নিতে হবে।

সবচেয়ে ভাল পথ হলো একটি ডাক্তারের সাহায্য নেওয়া যাতে আপনি আবশ্যক উপচার পেতে পারেন। সাপের জন্য প্রদত্ত স্বামী নির্দেশনাগুলি মেনে চলুন।

5.শারীরিক অবস্থা মনিটর করুন: কমপক্ষে প্রথমত সাপের কামড় দেওয়ার পরেই আপনার শারীরিক অবস্থা মনিটর করতে থাকুন।

কামড়ে এলার পরেও সাপের বিষের প্রভাব শারীরিকভাবে দেখা দেয়া সম্ভব হতে পারে না। যদি আপনি বিষাক্ত অনুভব করেন, তবে সাধারণতঃ চিকিৎসা নেয়া উচিত।

6.মানসিক সমর্থন নিন: সাপে কামড় দেওয়া ব্যাক্তিকে মানসিক সমর্থন দিতে হবে যাতে তাড়াতাড়ি সুস্থ হয়।

সাপে কামড়ালে কি হয়

কামড়ালে সাপের কাটা সময়ে মানুষের শরীরে বিভিন্ন সমস্যা দেখা যায়। একজন ব্যক্তি কামড়ালে সাপের কাটা পেলে নিম্নলিখিত সমস্যাগুলির সম্মুখীন হতে পারে:

ব্যাথা ও উঁচুতের দুর্ভুত অনুভব: কামড়ালে সাপের কাটা পেলে অপ্রয়োজনীয় ব্যাথা ও উঁচুতের দুর্ভুত অনুভব হতে পারে।

সাধারণত কামড়ালের উপর সাপের দাঁড়া চিপসত্তার হতে পারে এবং এটি মানুষের ত্বকে সঙ্গে নিয়ে যেতে পারে। এর ফলে ব্যক্তি ব্যাথা ও উঁচুতের মতো অনুভব করতে পারে।

জ্বর: কামড়ালে সাপের কাটা পেলে মানুষের শরীরে জ্বর দেখা যায়। সাধারণত সাপের বিষজনিত প্রভাব জ্বরের কারণ হতে পারে।

হাঁপানি ও অশান্তি: কামড়ালে সাপের কাটা পেলে মানুষ হাঁপানি বা অশান্তির অনুভব করতে পারে। এটি শ্বাসতন্ত্রের প্রভাব হতে পারে এবং ব্যক্তির হৃদয়ের হার বা রক্তচাপ পরিবর্তন করতে পারে।

স্বার্থে বা স্বাধীনতা হানি: কিছু সাপের কাটা মানুষের শরীরে স্বার্থে বা স্বাধীনতা হানির পরিণতির কারণ হতে পারে। এটি সাধারণত সাপের বিষের প্রভাব হতে পারে এবং ব্যক্তির মাথা ঘুরতে শুরু করতে পারে, মাথায় মানসিক ক্লান্তি বা বিক্ষিপ্ততা উত্পন্ন হতে পারে।

সাপে কামড়ালেয় বোঝার উপা

সাপে কামড় দিলে কিছু কিছু উপসর্গ এর মাধ্যমে বোঝা যাই।সেগুলো নিচে আলোচনা করা হলো:

1.শারীরিক লক্ষণগুলি পর্যবেক্ষণ করুন: সাপের কাটার পর শারীরিক লক্ষণগুলি পর্যবেক্ষণ করুন।

চিপসত্তার অসুখের সাথে সম্পর্কিত লক্ষণগুলি অবলম্বন করতে পারেন যেমন চাকবন্ধন, ব্যাথা, ব্যাবহারিক সংকেত (উদাহরণস্বরূপ পাকা স্বেদ বা মসৃণতা), মাথা ঘুরতে শুরু করতে পারেন।

2.ক্ষতিগ্রস্থ স্থান পর্যবেক্ষণ করুন: যদি আপনি সাপের কাটা ঘটনার সময় হাঁপানি অথবা স্থানটি খুঁজে পান, তবে তা স্থানের ধরন এবং প্রায়শই অবস্থানের তথ্য দিয়ে একটি পেশাদার পরামর্শকে প্রদান করুন।

3.সাপের সংজ্ঞা পর্যবেক্ষণ করুন: আপনি যদি সাপের বৈশিষ্ট্য, মাথাপিছু বা লম্বা, চারপাশের পাখার সংখ্যা, বর্ণ, চলচ্চিত্র ইত্যাদি দেখতে পান, তবে সাপের আদর্শ প্রকৃতি পরিচিত করার চেষ্টা করুন।

এটি একটি সাধারণ ধারণা দিতে পারে যে কোনও জন্যে আপনার বিপদজনক সংঘটনায় অভিজ্ঞতা হতে পারে।

4.নিজের পরিসংখ্যান পর্যবেক্ষণ করুন: আপনি যদি সাপের বিষাক্ত বিষয়গুলির জন্য আপনার স্থানীয় অঞ্চলে পরিচিত থাকেন, তবে পরিসংখ্যান দিয়ে নিজের পরিসংখ্যান বা প্রশাসনকে অবগত করুন।

আপনি যদি কোনও বিষাক্ত সাপের বিষয়গুলির জন্য জানুন যেমন প্রায়শই প্রাণী, সাপের ধরন ইত্যাদি, তাহলে আপনি বিষকমপিত সাপ দেখতে পাবেন এবং বিপদজনক পরিসংখ্যানগুলি পরিচিত করার চেষ্টা করতে পারেন।

বোঝার উপা

4.সাপের জন্য প্রাথমিক চিকিত্সা: সাপের কাটা পেলে সাবধানতা অবলম্বন করুন। সাপের দুধে বিষ না থাকলেও, সাপের মুখে আন্তর্জাতিক জীবানু বা আবশ্যক চিকিত্সায় জন্য আপনার স্থানীয় চিকিত্সাবিদের সাথে যোগাযোগ করুন।

তারা আপনাকে উপযুক্ত প্রাথমিক চিকিত্সা বা ভিটামিন সিপটারের জন্য নির্দেশিত করতে পারেন।

5.আগত চিকিত্সা: যদি সাপ বিষাক্ত হয় এবং কাটা পাওয়া যায়, তবে সরাসরি আপনার স্থানীয় হাসপাতালে যাওয়া উচিত। আপনার প্রাথমিক চিকিত্সাবিদ বা এমারজেন্সি চিকিত্সা বিশেষজ্ঞ তাদের বিপদজনক স্থিতি সম্পর্কে জানান।

তাদের অনুসারে, সাপের প্রতিবেশে কর্তৃক সেরা চিকিত্সা প্রদান করা হবে।

6.পরামর্শ ও নিরাপত্তা মেনে চলুন: যেমন সাপ থেকে দূরে থাকুন, প্রাকৃতিক প্রাকৃতিক অঞ্চলে বেশ কিছু সাপ বাস করতে পারে। তাই প্রাকৃতিক অঞ্চলে গিয়ে মানুষের কাছে আসার পর ও এক্সপোজার বেশি হলে সাবধান থাকুন। আপনার স্থানীয় প্রশাসন ও বাসিন্দা নিদর্শকের সাথে পরামর্শ করুন এবং নিরাপত্তা মেনে চলুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button