স্বাস্থ্য ও যত্ন

সর্দি হলুদ হয় কেন? নাকের সর্দি হলুদ হয় কেন

মানবদেহে কফ একটি পিচ্ছিল পদার্থ, সর্দি -কাশি হলে বুকে কফ জমে, সাধারণত সর্দির রং সাদা হয়ে থাকে ।ব্যাকটেরিয়া সংক্রমণ হলে সর্দির রং গারো হলুদ হয়, অন্যদিকে সাইনাসের সমস্যা হলেও সর্দির রং হলুদ হয় আপনার কফ যদি হলুদ হয় তাহলে, সাবধান থাকবেন এবং দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন।

Table of Contents

সর্দি হলুদ হয় কেন

সাধারণত ঠান্ডা জনিত সমস্যার কারণে সর্দি -কাশি হয়,  প্রথমে সর্দির রং স্বাভাবিক ভাবে সাদা হয়।  কিন্তু যদি ব্যাকটেরিয়া সংক্রমণ হয় তাহলে সর্দির রং হলুদ দেখায়। যদি সর্বদা সর্দির রং হলুদ হয় তাহলে, ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়া উচিত।

নিম্নলিখিত কারণের জন্য সর্দির রং হলুদ হতে পারে। যেমন-

  • ব্রংকাইটিস
  • নিউমোনিয়া
  • সাইনোসাইটিস
  • সিস্টিক ফাইব্রোসিস

নাকের সর্দি হলুদ হয় কেন

শীতের সময় বা ঠান্ডা মৌসুমে ভাইরাস দ্রুত সংক্রমিত হওয়ায় সর্দি-কাশির উপশম বেড়ে যায়।  সর্দি -জ্বর সংক্রমিত হলে ,নাসারন্ধ্রের ভিতর দিয়ে মিউকাস লাইনিং সংক্রমণকারী জীবাণু প্রবেশ করে। 

এজন্য নাসারন্ধ্রের ভিতর সর্দি জমা হয়,  ডাক্তারি শাস্ত্রে এটিকে ‘রাইনোরেয়া’ বলা হয়, নাকের থেকে অনবরত সর্দি ঝরতে থাকে। 

সাইনুসাইটিস এবং ব্যাকটেরিয়া সংক্রমিত হলে, নাকের ভেতর থেকে ঘন ঘন সর্দি বের হয়।  সেই সাথে সাথে ব্যাকটেরিয়া সংক্রমণ বেশি হলে সর্দি পেকে গিয়ে হলুদ হয়ে যায়।

নাক দিয়ে হলুদ সর্দি আসার কারণ কি

ঠান্ডা আবহাওয়া কারণে নাক বন্ধ হয়ে যায়, মাথা ব্যাথা এবং সর্দি হয়। ‌ সাধারণত ঋতু পরিবর্তনের সময় এই উপসর্গ গুলো দেখা দেয়। 

 এগুলো অনেক সময় সাইনোসাইটিসের কারণ হতে পারে। নাকে এলার্জি সমস্যা থাকলে আবহাওয়া পরিবর্তন জনিত কারণে নাক থেকে  পানি   মতো তরল পদার্থ বের হয়।

ফলে নাক থেকে ঘন হলুদ বা সবুজ সর্দি বের হয়, সঙ্গে জ্বর হতে পারে, নাক বন্ধ হয়ে যায় এবং নাক দিয়ে শ্বাস নিতে অসুবিধা হয়। এসব কিছু ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার কারণে হয় ,এজন্য আমাদের সতর্ক থাকা প্রয়োজন।

সর্দি হলুদ হয় কেন
সর্দি হলুদ হয় কেন

নাক দিয়ে হলুদ পানি পড়ার কারণ

সাইনোসাইটিস হলে প্রচন্ড মাথা ব্যথা হয় এবং নাক দিয়ে হলুদ পানি পড়ে।রাইনোটিস এক ধরনের সংক্রামক রোগ।রাইনোটিস হলে নাক দিয়ে পানি পড়ে,  নাকের ভেতর অস্বস্তি হাঁচি জ্বর হয়,  এমনকি নাক বন্ধ হওয়ার কারণে মাথাব্যথা ইত্যাদি উপসর্গ দেখা দেয়।

উপরোক্ত কারণগুলো জানা থাকলে আপনি সহজে বুঝতে পারবেন,  আপনার সর্দি স্বাভাবিক নাকি ব্যাকটেরিয়া সংক্রমণ।

যদি ব্যাকটেরিয়া সংক্রমণ হয় তাহলে সর্দির রং হলুদ হবে। এমন লক্ষণ দেখা দিলে দূরতো ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button