শিক্ষা

সম্পূরক খাদ্য কাকে বলে? সম্পূরক খাদ্য কি? – সম্পূরক খাদ্যের প্রয়োজনীয়তা

সম্পূরক খাদ্য: সম্পূরক খাদ্য আমরা সাধারণভাবে আমাদের প্রধান খাবারে যোগ করি যখন আমরা যত্ন নেই যে, আমাদের দ্বারা গ্রহণযোগ্য পুষ্টি উপাদানগুলি পর্যাপ্ত মাত্রা বা পর্যাপ্ত প্রকারে পূরণ হচ্ছে না।

Table of Contents

সম্পূরক খাদ্য কাকে বলে

সম্পূরক খাদ্য, অথবা ইংরেজিতে “Supplemental Food,” হলো ঐ খাদ্যপদার্থ বা উপাদান যা প্রধান খাবারের সাথে যোগ করে খাওয়া হয় যাতে প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলি পূরণ হতে সাহায্য করতে পারে। সাধারণভাবে এই খাবারগুলি মিনারাল, ভিটামিন, প্রোটিন, ফাইবার এবং অন্যান্য পুষ্টি উপাদান সরবরাহ করার জন্য উপযুক্ত হয়।

সম্পূরক খাদ্য আমরা সাধারণভাবে আমাদের প্রধান খাবারে যোগ করি যখন আমরা যত্ন নেই যে, আমাদের দ্বারা গ্রহণযোগ্য পুষ্টি উপাদানগুলি পর্যাপ্ত মাত্রা বা পর্যাপ্ত প্রকারে পূরণ হচ্ছে না। এটি সাধারণভাবে শিশুদের বা প্রস্ত্রাবকদের পুষ্টি পূরণের জন্য ব্যবহার হয়, যাদের উপযুক্ত পুষ্টি প্রয়োজন হতে পারে।

উদাহরণস্বরূপ, শিশুদের জন্য মাত্রা অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও অনেক সময় তা পূরণ করা কঠিন হতে পারে। এখানে শিশুরা প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন D এবং অন্যান্য পুষ্টি প্রাপ্ত করতে সম্পূরক খাবার ব্যবহার করা হতে পারে।

সম্পূরক খাদ্য যেমন প্রোটিন শেক, ক্যালসিয়াম সাপ্লিমেন্ট, মাল্টিভিটামিন ট্যাবলেট, ফিশ অয়েল ক্যাপসুল, আদি হতে পারে।

আরো পড়ুন: সুষম খাদ্য কাকে বলে?

সম্পূরক খাদ্য কাকে বলে সম্পূরক খাদ্য কি – সম্পূরক খাদ্যের প্রয়োজনীয়তা
সম্পূরক খাদ্য কাকে বলে সম্পূরক খাদ্য কি – সম্পূরক খাদ্যের প্রয়োজনীয়তা

সম্পূরক খাদ্যের তালিকা

সম্পূরক খাদ্যের তালিকা বিশাল এবং পরিবর্তনশীল হতে পারে, কারণ এগুলি বিভিন্ন প্রযুক্তি এবং পুরুষ্কৃতি অনুযায়ী তৈরি হতে পারে। তবে, এখানে কিছু সাধারণ সম্পূরক খাদ্যের উদাহরণ দেওয়া হল:

মাল্টিভিটামিন এবং মিনারেল সাপ্লিমেন্ট: এই সাপ্লিমেন্টগুলি বিভিন্ন ভিটামিন এবং খনিজ উপাদান সরবরাহ করতে ব্যবহার করা হয়।

প্রোটিন শেক বা পাউডার: এই সাপ্লিমেন্টগুলি প্রোটিন পর্যাপ্তভাবে প্রদান করতে ব্যবহার হয়, যাতে মাস্কুল গ্রোথ এবং পুরুষ্কৃতি সাধন করা যায়।

ক্যালসিয়াম এবং ভিটামিন D সাপ্লিমেন্ট: এই সাপ্লিমেন্টগুলি অসুস্থ হতে সাহায্য করতে পারে এবং সুস্থ অস্থিদন্ত এবং হাড় উপাদান প্রোডাকশন বৃদ্ধি করতে পারে।

আমিনো এসিড সাপ্লিমেন্ট: এগুলি প্রোটিন সিনথেসিস উন্নত করার জন্য ব্যবহার হয় এবং মাস্কুল প্রোটিন পুনর্নির্মাণ করতে সাহায্য করতে পারে।

ওমেগা-3 ফিশ অয়েল সাপ্লিমেন্ট: এই সাপ্লিমেন্টটি স্বাস্থ্য উন্নত করতে পারে এবং ইনফ্লামেশন কমাতে সাহায্য করতে পারে।

ফাইবার সাপ্লিমেন্ট: ফাইবার সাপ্লিমেন্টগুলি ডাইজেস্টিভ সিস্টেমকে সাহায্য করতে পারে এবং কোষ এর পরিমাণ বাড়াতে সাহায্য করতে পারে।

আরো পড়ুন: মোটা হওয়ার খাদ্য তালিকা

সম্পূরক খাদ্যের প্রয়োজনীয়তা কি কি

সম্পূরক খাদ্য প্রয়োজনীয় হতে পারে যখন প্রধান খাবার দ্বারা সমস্ত প্রয়োজনীয় পুষ্টি উপাদান পূর্ণ করা যায় না বা যখন নির্দিষ্ট শরীরিক অবস্থিতি বা পুরুষ্কৃতি লক্ষণ থাকে। এই অবস্থাতে সম্পূরক খাদ্যের প্রয়োজনীয়তা প্রতিষ্ঠা করে:

প্রোটিন পূরণ: প্রোটিন শক্তি, মাস্কুল গ্রোথ এবং পুরুষ্কৃতির জন্য গুরুত্বপূর্ণ। যখন প্রধান খাবারে প্রোটিন পর্যাপ্তভাবে প্রদান করা যায় না, তখন প্রোটিন সাপ্লিমেন্ট ব্যবহার করা হতে পারে।

ক্যালসিয়াম এবং ভিটামিন D: ক্যালসিয়াম এবং ভিটামিন D সুস্থ অস্থিবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। যখন প্রধান খাবারে ক্যালসিয়াম এবং ভিটামিন D পর্যাপ্তভাবে প্রদান করা যায় না, তখন এই সাপ্লিমেন্টগুলি ব্যবহার করা হতে পারে।

আমিনো এসিড সাপ্লিমেন্ট: আমিনো এসিড প্রোটিন সিনথেসিস উন্নত করার জন্য গুরুত্বপূর্ণ। যখন প্রধান খাবারে প্রোটিন পর্যাপ্তভাবে পূর্ণ হচ্ছে না, আমিনো এসিড সাপ্লিমেন্ট ব্যবহার করা হতে পারে।

ওমেগা-3 ফিশ অয়েল সাপ্লিমেন্ট: ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। যখন প্রধান খাবারে ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড পর্যাপ্তভাবে প্রদান করা যায় না, তখন এই সাপ্লিমেন্টটি ব্যবহার করা হতে পারে।

ভিটামিন এ সাপ্লিমেন্ট: ভিটামিন এ চক্ষু এবং ত্বকের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। যখন প্রধান খাবারে ভিটামিন এ পর্যাপ্তভাবে প্রদান করা যায় না, তখন ভিটামিন এ সাপ্লিমেন্ট ব্যবহার করা হতে পারে।

মাইন্ডফুল ব্যাপারটি মনে রাখা: সম্পূরক খাদ্য ব্যবহার করতে আগে এবং পরে আপনার ডাক্তারের সাথে পরামর্শ নেওয়ার জন্য মনে রাখা গুরুত্বপূর্ণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button