শিক্ষা

নেকেট অর্থ কি? নেকেট এর গুরুত্ব ও উৎপত্তি 

নেকেট অর্থ কি: অনলাইন ভিত্তিক বিভিন্ন কাজ করার জন্য কম্পিউটার অনলাইন সিস্টেমের প্রয়োগ রয়েছে। বিভিন্ন তথ্য-উপাত্ত ডেটা বা ম্যালয়ের সময় যথাযথভাবে সংরক্ষণ করার ভূমিকা মুখ্য। 

নেকেট ব্যবহার করার মাধ্যমে বা ইন্টারনেট স্টোরেজ ব্যবহারের মাধ্যমে একজন ব্যবহারকারী তার তথ্য বা উপাত্তসমূহ সংরক্ষণ করতে পারে। উক্ত পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে নেকেট সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করার মাধ্যমে জানাচ্ছি। 

অনলাইন  নিরাপত্তার পাশাপাশি তথ্য যথাস্থানে সংরক্ষণ করার প্রয়োজনীয়তা অপরিসীম। ফলে নেকেট একটি প্রযুক্তি মাধ্যম যে মাধ্যম কে ব্যবহার করে প্রতিটি ব্যবহার করে তাদের তথ্য বা উপাত্ত বাবু প্রয়োজনীয় তথা স্থানে সংরক্ষণ করতে পারে। 

বলে অনলাইন ব্যবহারকারী প্রথমেই তাদের তথ্যসমূহ সংরক্ষণ করার জন্য নেকেট সম্পর্কে বিস্তারিত তথ্য জানা প্রয়োজন এবং তা যথাযথভাবে ব্যবহার করার গুরুত্ব রয়েছে। 

নেকেট অর্থ কি

ইন্টারনেট ভিত্তিকভাবে কম্পিউটার এবং মোবাইলের অভ্যন্তরে যে স্টুডেন্ট রয়েছে ওই স্টোরেজ সিস্টেমকে নেকেট কথাটি দ্বারা বোঝানো হয়। 

এছাড়াও নেকেড এই এর মধ্যে ডাটা কম্পিউটারের ফাইল ইত্যাদি সংরক্ষণ করে রাখা যায়। আলাদাভাবে নেটের শব্দটির কোন অর্থ নেই। তবে ইংরেজিতে একে বলা হয়ে থাকে → Neket,,

নেকেট  কি

একজন ব্যবহারকারী কম্পিউটার অথবা ডেস্কটপ ব্যবহার করার মাধ্যমে তার যে সকল তথ্য সমূহ অনলাইনে স্টোরেজ আকারে রাখতে পারে সে স্টোরেজ আকারে রাখা হলো নেকেট। 

এছাড়ো প্রতিটি কম্পিউটার ব্যবহার করে তাদের তথ্য ও উপাত্তসমূহ স্টোরেজ করে রাখেন যদি স্টোরেজ  ব্যবস্থা না থাকতো তাহলে একজন ব্যবহারকারী তার তথ্য, বা ডেটা সমূহ যথাযথভাবে সংরক্ষণ করতে পারত না। 

ফলে স্টোরেজ সিস্টেমে কোন একজন ব্যবহারকারী অথবা যারা কম্পিউটার বা ডেস্কটপ ব্যবহার করার মাধ্যমে বিভিন্ন ধরনের তথ্য সংরক্ষণ করে তার সংরক্ষণ করা বা স্টোরেজ করার পদ্ধতি হলো ন্যাকেট। 

নেকেট অর্থ কি নেকেট এর গুরুত্ব ও উৎপত্তি 

নেকেট অর্থ কি english

Neket, এই ইংরেজি শব্দটির অর্থ হলো :

পূন্য,,,

ভালো,,

,মঙ্গল,,, ইত্যাদি। 

নেকেট এর গুরুত্ব

ইন্টারনেটের শব্দটির মাধ্যমে ইন্টারনেটের অর্থাৎ কোন একটি মোবাইল বা কম্পিউটারের যে সকল তথ্য বা এপ্সের সময় রয়েছে সেগুলো স্টোরেজ  হিসেবে বোঝায়। 

অর্থাৎ নেকেট এই শব্দটির মাধ্যমে ইন্টারনেটে যে সকল তথ্যসমস্ত আকারে জমা করে রাখা যায় বা কম্পিউটারের বিভিন্ন তথ্য ডাটা বা ম্যালসমূহ রাখা যায় সেগুলোকে বোঝানো হয়। 

এজন্য একটি কম্পিউটারের তথ্যকে যথাযথভাবে স্টোরেস আকারে রাখার জন্য ন্যাকেট এর গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম।নেকেট ব্যবহার ছাড়া কোন একজন কম্পিউটার ব্যবহারকারী তার তথ্য ও উপাত্ত গুলোকে যথাভাবে স্টোরেজ করার মাধ্যমে সংরক্ষণ করতে পারবে না। এজন্য নেকেটের গুরুত্ব অত্যাধিক। 

আরো পড়ুন: অগ্নিকাণ্ড কাকে বলে

নেকেট এর উৎপত্তি

Neket, যা একটি ইংরেজি শব্দ। Neket  শব্দটির উৎপত্তি হয়েছে →NAS কথাটির মাধ্যমে।  NAS যার পূর্ণ কথা হলো নেটওয়ার্ক অ্যাক্সেস সার্ভার।

কোন একটি ডিভাইসের অভ্যন্তরীণ যে সকল সিস্টেম রয়েছে সেগুলো NAS কথাটির মাধ্যমে জানাজায় এবং এ থেকে এই নেকেট শব্দটির উৎপত্তি লাভ করেছে। 

এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে নেকেট সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করার মাধ্যমে জানানোর চেষ্টা করেছি। 

আশা করি আমাদের পোস্টটি পড়ার মাধ্যমে আপনি ন্যাকেড সম্পর্কে যে সকল তথ্য বা উৎপাদ্য সময় জানতে চান তা যথাযথভাবে জানতে পারবেন এবং উপকৃত হতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button