বিজ্ঞানশিক্ষা

ঘনবস্তু কাকে বলে? আয়তাকার ঘনবস্তু কাকে বলে

ঘনবস্তু কাকে বলে: ঘনবস্তু হল জ্যামিতির উন্নতম একটি অংশ এবং পাশাপাশি রয়েছে। শিক্ষাগত বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে প্রথম দেখে পঞ্চম শ্রেণী পর্যন্ত অথবা ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত বিভিন্ন পরীক্ষায় অংশগ্রহণের জন্য এ সম্পর্কে জানা প্রয়োজন। 

যেমন –  ঘনবস্তু কাকে বলে আয়তাকার গণবস্তু কাকে বলে ইত্যাদি। এজন্য উক্ত পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে গণবস্তু সম্পর্কে বিভিন্ন তথ্য জানাচ্ছি। 

ঘনবস্তু কাকে বলে অথবা ঘনবস্তু সম্পর্কে বিভিন্ন তথ্য জানা প্রয়োজন কারণ এ সম্পর্কে বিভিন্ন তথ্য দিয়ে পরীক্ষার জন্য খুবই জরুরী। 

পাশাপাশি গণবধ্য কাকে বলে গণবস্তু অথবা আয়তাকার গণবথ সম্পর্কে যে সকল তা জানার প্রয়োজন এবং তার মাধ্যমে জ্ঞান অর্জন করা জরুরী। 

ঘনবস্তু কাকে বলে

যে সকল বস্তুর মোট ছয়টি তল রয়েছে ওই সকল বস্তুকে ঘণবস্তু বলা হয়।। যে সকল বস্তুর ছয়টি বস্তু অথবা ছয়টি তল রয়েছে। পাশাপাশি দৈর্ঘ্য প্রস্থ উচ্চতা এবং অন্যান্য যে সকল দলসমূহ অর্থাৎ চারদিক দিয়ে এবং উপর দিক দিয়ে রয়েছে এ সমস্ত কাঠামো নিয়ে গঠিত বস্তুকে গণবস্তু বলা হয়। 

একটি ইটকে একটি ঘণবস্তু বলা হয় কারণ এটাই দৈর্ঘ্য আছে প্রস্থ আছে উচ্চতা আছে এবং অন্যান্য তলসমূহ পর্যন্ত বিদ্যমান। 

আয়তাকার ঘনবস্তু কাকে বলে

যে সকল গণবস্তু আয় তোকার আকৃতির ঐ সকল গণবস্তুকে আয়তাকার ঘনবস্তু বলা হয়। অর্থাৎ যে সকল গণবস্তুর যেকোনো দুটি অংশের দৈর্ঘ্য সমান এবং প্রস্থের দিক দিয়ে সমান ঐ সকল গণবস্তু সমূহকে আয়তকার গণ বস্তু বলা হয়। 

একটি ইটকে একটি আয়তাকার ঘনবস্তু বলা হয় কারণ ইটের দৈর্ঘ্য আছে প্রস্থ আছে উচ্চতা আছে এবং দৈর্ঘ্য পরস্পর দুই দিক দিয়ে সমান উচ্চতার পরস্পর দুই দিক দিয়ে সমান। 

পরস্পর ভাবে সমান্তরাল অবস্থায় অবস্থান করায় এবং একটি ইটের ছয়টি অংশ বিদ্যমান থাকায় একটি আয়তাকার ঘনবস্তু বলা হয়ে থাকে। 

ঘনবস্তু কাকে বলে আয়তাকার ঘনবস্তু কাকে বলে
ঘনবস্তু কাকে বলে আয়তাকার ঘনবস্তু কাকে বলে

ঘনক এবং ঘনবস্তু কাকে বলে

আয়তাকার ঘনবস্তুর বিশেষ এক রূপ কে ঘণক বলা হয়। অর্থাৎ একটি গণক হওয়ার জন্য অথবা একটি গণকের মধ্যে যে সকল বৈশিষ্ট্য বিদ্যমান ঠিক সেই সকল গণক গণক বা বৈশিষ্ট্যসমূহ গণ বস্তুর মধ্যে বিদ্যমান। 

অপরদিকে ঘনবস্তু হলো এমন একটি অবস্থা বাজার দৈর্ঘ্য প্রস্থ এবং উচ্চতা আছে পরস্পর এবং কিছু পরিমাণ জায়গা দখল করে এরকম বস্তুকে ঘনবস্তু বলা হয়। অর্থাৎ ঘনক এবং ঘণবস্তু পরস্পর ভাবে সম্পর্কিত রয়েছে। 

ঘনক কাকে বলে

আয়তকার বিভিন্ন ধরনের গণ বস্তু রয়েছে তবে ওই সকল ঘনবস্তুর একটি অবস্থা বা বিশেষ রূপ কে  ঘনক বলে । ছাড়াও একটি কঠিন ত্রিমাত্রিক বস্তুকে বার কৃত্রিমাজিক অবস্থাকে ঘণক বলে। 

ছয়টি বর্গক্ষেত্র সহ চারটি বিন্দু রয়েছে এবং ছয়টি বিন্দু নিয়ে গঠিত যে অবস্থা তাকে ঘনক বলে।এজন্য একটি গণককে একটি হ্যাকস হ্যান্ড ড্রোন বলা হয়। 

ঘনবস্তুর বৈশিষ্ট্য

সাধারণত কোন একটি বস্তুর দৈর্ঘ্য,  প্রস্থ এবং উচ্চতা থাকবে। যদি আমরা মনে করি যে, ABCDEFGH একটি ঘনক।এছাড়াও অনেকের দৈর্ঘ্য প্রস্থ উচ্চতার সমান হতে পারে। 

এছাড়াও একই ঘনবস্তু ছয়টি অংশ বিদ্যমান। যদি ঘন ঘনবস্তুর দৈর্ঘ্য পরস্পর দিক দিয়ে সমান থাকে এবং প্রস্থ সমান থাকে তাহলে তাকে আয়তাকার গণবস্তু বলে। 

এছাড়াও ঘনবস্তুর মধ্যে রয়েছে বর্গাকার ঘনবস্তু। ঘনবস্তুর মূল কথা হলো গণবস্তুর দৈর্ঘ্য প্রস্থ উচ্চতা বিদ্যমান এবং এ সহমত ছয়টি দল বিদ্যমান পাশাপাশি একটি ঘনবস্তু কিছু জায়গা দখল করতে পারে। 

সুষম ঘনবস্তু কাকে বলে

যে সকল গণবস্তুর বাইরের আকার বাইরের দিক থেকে সামঞ্জস্যপূর্ণ এ ধরনের গণ বস্তুদেরকে সুসংঘের ঘনবস্ত বলে। এ ধরনের ঘন বস্তুর একটি উদাহরণ হল ইট।

এছাড়াও বই খাতায় ইট ইত্যাদি গণ বস্তুর অর্থাৎ সুসময় ঘন বস্তুর উদাহরণ। সুষম গণবস্তুর মোট ছয়টি অংশ রয়েছে এবং এর মধ্যে দৈর্ঘ্য বিদ্যমান প্রস্তু বিদ্যমান এবং উচ্চতা বিদ্যমান। 

এমন একটি ঘনবস্তু যে ঘনবস্তু বাইরের দিক থেকে সামঞ্জস্য পূর্ণ এবং এ ধরনের গণ বস্তুর ছয়টি অংশ বিদ্যমান তাদেরকে সুষম ঘনবস্ত বলা হয়ে থাকে। 

উক্ত পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে গণবস্তু এবং আয়তাকার গণ বস্তু সম্পর্কে বিভিন্ন তথ্য বিস্তারিতভাবে জানানোর জন্য চেষ্টা করেছি। 

কোন বস্তু অথবা আয়তকার গণ বস্তুর বৈশিষ্ট্য কাকে বলে ইত্যাদি সম্পর্কিত যেকোন তথ্য যদি আপনারা জানান থাকে আশা করি তা আমাদের পোষ্টের মাধ্যমে আপনি যথাযথভাবে জানতে পারবেন। 

এছাড়াও আপনার যদি এ সম্পর্কিত আরো কোন তথ্য জানার থাকে তাহলে তা আমাদের কমেন্ট বক্সে লিখে আমাদেরকে জানাতে পারেন। 

আরো পড়ুন: ভেষজ উদ্ভিদ কাকে বলে 

আমাদের প্রশ্নের সঙ্গে সম্পর্কিত এরকম বিভিন্ন প্রশ্নের উত্তর এবং প্রশ্ন নিম্নে তুলে ধরা হলো :-

১. ঘন বস্তুর আয়তন কি?

= বাহুপার্শ্বের  দৈর্ঘ্য।

২.আয়তাকার ঘনবস্তু কি ধরনের প্রিজম?

= ত্রিমাত্রিক আকৃতির প্রিজম। 

৩.আয়তাকার ঘনক কি

= যে গণকের দৈর্ঘ্য প্রস্থ উচ্চতা ছয়টি তল বিদ্যমান তাকে আয়তাকার গণক বলে। 

৪. ঘনক আর ঘন বস্তুর মধ্যে পার্থক্য কি?

=\উভয়ের মধ্যে তিনটি মাত্রা রয়েছে তবে গণকের তিনটি মাত্রা সমান হতে হয় তবে ঘনবস্তুর তিনটি মাত্রা সমান না হলেও হয়। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button