গনিতশিক্ষা

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে এর বৈশিষ্ট্য

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে: অর্থনৈতিক দিক বা ব্যবস্থাপনার দিক দিয়ে উৎপাদন একটি অন্যতম অংশ। কেননা উৎপাদন ব্যবস্থা রেখা কাকে বলে এই সম্পর্কিত বিভিন্ন তথ্য জানার মাধ্যমে উৎপাদনের বিভিন্ন সম্ভাবনা সম্পর্কে জানা যায়। 

এজন্য উৎপাদনের সঠিক সম্ভাবনা জানার জন্য উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে রাখার বৈশিষ্ট্য লেখার উৎপাদন ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত জানা প্রয়োজন। 

এজন্য উক্ত পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে উৎপাদন ব্যবস্থা সম্পর্কে বিভিন্ন তথ্য যেমন উৎপাদন সম্ভাবনার একা কাকে বলে এর বৈশিষ্ট্য ইত্যাদি বিভিন্ন তথ্য জানাচ্ছি। 

উৎপাদন ব্যবস্থার উপর নির্ভর করে বিভিন্ন ধরনের পণ্য অথবা বিভিন্ন ধরনের মালামালদের রোপন করার মাধ্যমে অথবা সূচনা করার বিন্দু হিসেবে উৎপাদনকে নির্দেশ করা হয়ে থাকে। 

এজন্য প্রথমে ভবিষ্যৎ পরিকল্পনা বা সম্ভাবনার মাধ্যমে উৎপাদন কেমন হতে পারে এবং তা লাভজনক হবে কি না ইত্যাদি সম্পর্কে যথাযথ তথ্য জানতে হবে। 

উৎপাদন সম্পর্কে বিভিন্ন তথ্য যেমন উৎপাদন কাকে বলে উৎপাদনের বৈশিষ্ট্য উৎপাদন ব্যবস্থা ইত্যাদি সম্পর্কে বিভিন্ন তথ্য পরিমিত পরিমাণে জানার মাধ্যমে উৎপাদন ব্যবস্থা গ্রহণ করা খুবই জরুরী। 

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে

উৎপাদনের ক্ষেত্রে যে রেখার মাধ্যমে বিভিন্ন বিন্দু দিয়ে সমষ্টিগতভাবে পরিমাণগতভাবে সম্পদ এবং বিদ্যমান প্রযুক্তির সাপেক্ষে দুইটি উৎপন্ন দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ কে ক্রমান্বয়ে প্রকাশ করা হয় তাকে উৎপাদন সম্ভাবনা রেখা বলা হয়ে থাকে। 

অর্থাৎ উৎপাদন সম্ভাবনা রেখা পর দাঁত পরবর্তীতে উৎপাদনের পরিমাণ বাহার কতটুকু হতে পারে তা নির্দিষ্ট ভাবে বা কাজ শুরু করার পূর্বে বৃন্দবিন্দু দিয়ে রেখার মাধ্যমে সমষ্টি বা কেমন হতে পারে এ সম্পর্কে ধারণা তৈরি করা। 

সাধারণত কৃষক যখন জমিতে ফসল ফলায় তখন তা উৎপাদনের উপর নির্ভর করে অর্থাৎ উৎপাদন ব্যবস্থা কেমন এবং কতটুকু লাভজনক হবে তার উপর ভিত্তি করে যে রেখা তৈরি করা হয় বা সিদ্ধান্ত বা পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে উৎপাদন সম্ভাবনা রেখা বলে। 

উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্য

উৎপাদন সম্ভাবনা রাখার বৈশিষ্ট্য নিম্নরূপ :

১. বাজারে বাজারে জন্য পরিণত পরিমাণে যে জিনিসটি অথবা যে দ্রব্যটি পরিমিত পরিমানে প্রয়োজন এবং তার দাম বর্তমান সময়ের যথাযথভাবে চলমান এ সকল দ্রব্য উদ্বোধন করতে হবে। 

২. উৎপাদনের পূর্বে সম্ভাবনা কেমন হতে পারে তা উক্ত  রেখার মাধ্যমে নির্দিষ্ট করে জানতে হবে। 

৩. একটি নির্দিষ্ট অংশের পর যেমন শুরু থেকে শেষ অথবা শেষ থেকে শুরু এর মাঝামাঝি কোন একটি পর্যায়ে যদি রেখাটি সর্বোচ্চ উচ্চতায় অথবা সর্বোচ্চ হারে একটি পরিস্থিতি তৈরি করে তবে বুঝতে হবে উৎপাদন ব্যবস্থা বা সম্ভাবনাটি উৎপাদনের নির্দিষ্ট একটি ভাল অংশকে উল্লেখ করছে। 

৪. উৎপাদন ব্যবস্থা খুবই জরুরী কেননা উৎপাদন ব্যবস্থার মাধ্যমে যথাযথভাবে সম্ভাবনা এগিয়ে যাচ্ছে কিনা এবং সফলতা আসছে কিনা পাশাপাশি উৎপাদনের সম্ভাবনা যেরকম ছিল তা পূর্ণ হচ্ছে কিনা ইত্যাদি সম্পর্কে জানা যায়। 

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে এর  বৈশিষ্ট্য
উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে এর  বৈশিষ্ট্য

উৎপাদন সম্ভাবনা থাকে রেখাকে সীমান্ত করে রেখা বলা হয় কেন

উৎপাদনের যে সম্ভাবনা রেখা রয়েছে এই রেখাটিকে সীমান্ত রাখা বলা হয়। কারণ-উৎপাদন সম্ভাবনা হচ্ছে এমন একটি প্রক্রিয়া যে প্রক্রিয়ার মাধ্যমে কৃষক যখন জমিতে ফসল পায় অথবা যারা ব্যবসা-বাণিজ্য করেন বা বিভিন্ন ধরনের পেশায়

যুক্ত আছেন বা পেশায় যুক্ত হতে চাচ্ছেন এক্ষেত্রে পরবর্তীতে কেমন হতে পারে বা সীমান্ত রেখা বা সফলতা বা কাজের পরিণত কেমন হতে পারে তা মূলত উৎপাদনের সম্ভাবনা রেখার উপর নির্ভর করে। 

এজন্য এ ধরনের বিস্তারিত কারণ দশার কারণে উৎপাদন সম্ভাবনা রেখাকে সীমান্ত রেখা বলা হয়। অর্থাৎ সীমান্ত রেখা হল এমন একটি প্রক্রিয়া যে প্রক্রিয়ার মাধ্যমে কৃষক তার জমির উৎপাদন প্রক্রিয়া কেমন হবে তা পূর্ব থেকে নির্ধারণ করা হয়। 

উৎপাদন ব্যবস্থার উপর কৃষক লাভজনক ব্যবস্থা বা গ্রহণ করতে পারবে কিনা এইসব ধারার উপর ভিত্তি করে উৎপাদন সম্ভাবনা রেখা তৈরি করা হয় এবং সেই রেখা অনুযায়ী প্রকল্প অনুযায়ী কাজ করতে হয়। 

এবং কাজের এই ধারা উৎপাদন ব্যবস্থাটি সাধারণত ভাবে উৎপাদন সম্ভাবনা রেখার উপর নির্ভর করে সীমান্ত রেখা বা সাফল্য রেখা বলা হয়। 

উৎপাদন সম্ভাবনা রেখার ঢাল

একটি সম্পদ চলতি প্রযুক্তির সাপেক্ষে দুইটি উৎপন্ন দ্রব্যের সম্ভাব্য যে সংমিশ্রণ রয়েছে তার উপর নির্দেশ করে উৎপাদনের সম্ভাবনা রেখার ডাল নির্ণয় করা হয়। 

অর্থাৎ চলতি বছরের যখন তুমি একটি উৎপাদন বা কোন একটি দ্রব্য উৎপাদন তৈরি করা হয় তখন উৎপাদনের ওপর এবং ক্রয় মূল্য অথবা বিক্রয় মূল্যের উপর যে হার রয়েছে তার ওপর ভিত্তি করে উৎপাদন ব্যবস্থার ডাল তৈরি করা হয়। উৎপাদন রেখার ঢালটি সাধারণত ppc রেখা নামে অধিকার এ পরিচিত। 

উক্ত পুষ্টির মাধ্যমে আমরা আপনাদেরকে উৎপাদন ব্যবস্থা সম্পর্কে বিভিন্ন তথ্য জানার উৎপাদন ব্যবস্থা কাকে বলে উৎপাদন ব্যবস্থা সম্ভাবনা এবং উৎপাদন ব্যবস্থার বিভিন্ন তথ্য বা বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করার মাধ্যমে সর্বোচ্চভাবে জানানোর চেষ্টা করেছি। 

এছাড়াও যদি আপনার উৎপাদন ব্যবস্থা সম্পর্কে আরো কোন তথ্য জানা থাকে তাহলে তা আমাদের পোস্টের মাধ্যমে যাতে যতভাবে জানতে পারবেন এবং উপকৃত হতে পারবেন।

আরো পড়ুন: শীর্ষ বিন্দু কাকে বলে

আমাদের পোষ্টের সাথে রিলেটেড এরকম বিভিন্ন প্রশ্নের উত্তর নিম্নরূপ :-

১.ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে

ভুক্তা এবং উৎপাদকের যে এক কার্যক্রম রয়েছে তাকে ব্যষ্টিক অর্থনীতি বলে। 

২.ব্যষ্টিক অর্থনীতি কি

= উৎপাদনের দিক দিয়ে এবং বুক তো এক দিক দিয়ে একত্রিতভাবে একটি কার্যক্রম রয়েছে এই কার্যক্রমটি হল ব্যষ্টিক অর্থনীতি। 

৩.উৎপাদন সম্ভাব্য রেখা কি?

= বিভিন্ন ধরনের দ্রব্য উৎপাদন করার ফলে যে সম্ভাব্য রেখা তৈরি হয় বার সম্ভাব্য ফলাফল তৈরি হতে পারে তাকে উৎপাদন সম্ভাব্য রেখা বলে। 

৪. উৎপাদন সম্ভাবনা বক্ররেখা কি?

= প্রদেয় সংস্থান। 

৫.উৎপাদন সম্ভাবনা রেখা যে কোন বিন্দু কি নির্দেশ করে?

= সমাজের বর্তমান সম্পদ,,, 

এবং  প্রযুক্তির প্রেক্ষিতে

বিভিন্নদ্রব্যের সর্বোচ্চ দাম নির্দেশ করে।

৬.উৎপাদন সম্ভাবনার সীমানা কাকে বলে

= উৎপন্ন সম্পদ এবং চলতি সম্পদের মধ্যে সং বিস্ফোরণের মাধ্যমে পবিত্র সম্ভাবনা বা উৎপাদন সম্ভাবনা তৈরি হওয়ার যে আকাঙ্ক্ষা বা দীর্ঘ পথ হয়েছে তাকে উৎপাদন সম্ভাবনার সীমানা বলে। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button